'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা পরিবেশ ও জীববৈচিত্র্য

জলাবদ্ধতা দূর করতে বোতল আকৃতির এক অভিনব ডাস্টবিন


প্রকাশের সময় :২৫ জুন, ২০২১ ১১:৩০ : পূর্বাহ্ণ

বোতল ডাস্টবিনগায়ে লেখা ‘বোতলের ভিতর প্লাস্টিক বর্জ্য ও বোতল রাখুন, জলাবদ্ধতা দূর করুন’। কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে রাস্তার উপরে দেখা মিলছে বোতল আকৃতির এক অভিনব ডাস্টবিন।

শুধু শহীদ মিনারের সামনেই নয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টি এস সি এলাকায়ও রয়েছে এই বোতল আকৃতির ডাস্টবিন।

সম্প্রতি, রাজধানীকে প্লাস্টিক বর্জ্য দূষণ ও জলাবদ্ধতা মুক্ত পরিচ্ছন্ন নগরী গড়তে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে বিভিন্ন সড়কে বসানো হয়েছে বোতল আকৃতির ডাস্টবিন।

লোহা দিয়ে তৈরি এই বোতল একটা স্টানের উপর তালা দিয়ে আটকানো রয়েছে যেন কেউ নিয়ে যেতে না পারে।

প্লাস্টিকের বোতল, চায়ের কাপ, ফেলার জন্য বোতল আকৃতির চমৎকার এই ডাস্টবিন দৃষ্টি আকর্ষণ করবে যে কারো।

অনেককে আনন্দ নিয়েই এই ডাস্টবিন ব্যবহার করতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শহরের বর্জ্য ব্যবস্থাপনায় নাগরিকদের সম্পৃক্ত করতে এবং যত্রতত্র ময়লা না ফেলার বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে এই বোতল বসানো হয়েছে।

অভিনব এই উদ্যোগটি নিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আসাদুজ্জামান আসাদ। ব্যক্তি উদ্যোগে তিনি এই ব্যবস্থা করেছেন।

অভিনব এই উদ্যেগের বিষয়ে কাউন্সিলর আসাদ গনমাধ্যমকে বলেন, শহরের যত্রতত্র ময়লা ফেলার কারণে প্রতি বছরই ড্রেনেজ সিস্টেম বিকল হয়ে পড়ে। এতে বৃষ্টি হলে পানি চলাচলে বাধার সৃষ্টি হয়।

তখন রাস্তাঘাট পানিতে তলিয়ে যায়। মানুষ ও যানবাহন চলাচলে অসুবিধার সৃষ্টি হয়। সেজন্য মানুষকে সচেতন করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান, কাউন্সিলর আসাদ।

অভিনব এই উদ্যোগের প্রশংসা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে আসপাশের দোকানদাররা, পথচারীরা এবং এই এলাকায় আগত বিভিন্ন পেশার মানুষ।

প্লাস্টিকের বর্জ্য দিয়ে ভরে গেলে বোতল আকৃতির এই ডাস্টবিন গুলো সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মীরা পরিষ্কার করে দিচ্ছেন।


মতামত দিন

আরও খবর