সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

BDFreePress.com Is A Bangladeshi News Blog

মূলপাতা বাংলাদেশ

বিদেশগামী কর্মীরা এনআইডি ছাড়া টিকার নিবন্ধন করতে পারবে, শুরুর সম্ভাবনা আগামী সপ্তাহে


প্রকাশের সময় :২৫ জুন, ২০২১ ২:৪১ : অপরাহ্ণ

টিকাযারা বৈধভাবে কর্মী হিসেবে বিদেশ যাবেন, কেবল তারা সবাই টিকার আওতায় আসবেন জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘এনআইডি ছাড়াই তারা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন। আগামী সপ্তাহের যেকোনো সময় থেকে কোডিড-১৯ ভ্যাকসিনের জন্যে বিদেশগামী প্রবাসীকর্মীদের নিবন্ধন কার্যক্রম শুরু হতে পারে।

সৌদি আরবে হোটেল কোয়ারেন্টিনের খরচ মেটাতে যেসব বাংলাদেশিকর্মী সরকারি ভর্তুকির জন্য আবেদন করেছিলেন, তাদের কাছে চেক হস্তান্তরের জন্যে আয়োজিত এক অনুষ্ঠানে সচিব এই মন্তব্য করেন।

প্রবাসীদের কল্যাণে গঠিত তহবিল ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ড (ডব্লিউইডব্লিউবি) মন্ত্রণালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে।

গত ২০ মে থেকে ৩০ জুনের মধ্যে যেসব কর্মী সৌদি আরবে যাবেন আর যাদের হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে, তাদের প্রত্যেককে ২৫ হাজার টাকা ভর্তুকি হিসেবে দেওয়ার ঘোষণা আগেই দিয়েছিল সরকার।

এর মধ্যে এক শর মতো প্রবাসীকর্মী টিকা নিশ্চিতের দাবিতে গতকাল মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করেন।

বিক্ষোভরত ওই কর্মীদের দাবির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রবাসী কল্যাণ সচিব সালেহীন জানান, এ বিষয়ে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছেন। যাতে টিকার জন্য অগ্রাধিকারের ভিত্তিতে কর্মীদের নিবন্ধন সম্পন্ন করা হয়।

সালেহীন আরও জানান, একইসঙ্গে তারা বিএমইটিতে অনিবন্ধিত কর্মীদের বিনামূল্যে যত দ্রুত সম্ভব নিবন্ধন নিশ্চিত করার বিষয়ে কাজ করছেন।

কর্মীদের উদ্দেশ্য করে বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম বলেন, তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতা দরকার। যে বিভাগ টিকার জন্য নিবন্ধনের বিষয়ে সরকারের সুরক্ষা অ্যাপটি দেখভাল করে।

বিএমইটি মহাপরিচালক আরও বলেন, প্রবাসীকর্মীরা যাতে তাদের নিকটস্থ কেন্দ্র থেকে এক ডোজের টিকা নিয়ে বাইরে যেতে পারেন, সে বিষয়টি নিশ্চিত করার বিষয়েও কাজ চলছে।

এর আগে চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেন, যেসব প্রবাসী বাংলাদেশিকর্মীদের ওয়েজ আর্নার্স ওয়েলফেয়ার বোর্ডের সদস্য কার্ড আছে, তারাও ভ্যাকসিনের জন্য নিবন্ধিত হবেন।

ইমরান আহমেদ আরও বলেন, সৌদি আরব এর মধ্যে জানিয়েছে যে, ফাইজার অথবা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার ১৪ দিনের মধ্যে যারা দেশটিতে ঢুকবে, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের দরকার হবে না। দ্বিতীয় ডোজের ব্যবস্থা সেখানেই করা হবে।

 


মতামত দিন

আরও খবর