'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

কঠোর লকডাউন: বের হলেই লাগবে মুভমেন্ট পাস!


প্রকাশের সময় :২৬ জুন, ২০২১ ১০:১৭ : পূর্বাহ্ণ

মুভমেন্ট পাসকরোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক রূপ নেয়ায় প্রাথমিকভাবে সোমবার (২৮ জুন) থেকে পরবর্তী সপ্তাহের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই লকডাউনে যেকোনো মূল্যে অকারণে মানুষের বাইরে বের হওয়া ঠেকাতে; এবং বিধিনিষেধ জনসাধারণকে মানাতে পুলিশ-বিজিবির পাশাপাশি সেনাবাহিনী মোতায়েনের কথা ভাবছে সরকার।

শুক্রবার রাতে লকডাউনের বিষয়টি জানার পর অনেকেরই প্রশ্ন আগের মতো এবারও মুভমেন্ট পাস নিতে হবে কি-না?

এ বিষয়ে পুলিশ সদরদফতরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া কেউই বাইরে বের হতে পারবে না। ওই সময় যারা জরুরি প্রয়োজনে বের হবেন তাদের অবশ্যই মুভমেন্ট পাস নিতে হবে। সড়কে চেকপোস্ট করে মুভমেন্ট পাস তল্লাশি করবে পুলিশ।

পুলিশ সদরদফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া অ্যান্ড পিআর) মো. সোহেল রানা গনমাধ্যমকে বলেন, ‘লকডাউনের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে।

সেই প্রজ্ঞাপনে যেসব বিষয় উল্লেখ থাকবে সেগুলো বাস্তবায়নে কাজ করবে বাংলাদেশ পুলিশ। আপাতত আগের মতোই মুভমেন্ট পাস নিতে হবে বলে জানান, এআইজি-মিডিয়া অ্যান্ড পিআর।

এর আগে শুক্রবার রাতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, এই লকডাউন বাস্তবায়নে সরকার কঠোর হবে। পুলিশ ও বিজিবির পাশাপাশি সেনাবাহিনীও মাঠে থাকবে বলে ইঙ্গিত দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘এবার এই সিদ্ধান্ত কঠোরভাবে মানার জন্য পুলিশ থাকবে, বিজিবি থাকবে। পাশাপাশি সেনাবাহিনীও থাকতে পারে।’

ফরহাদ হোসেন বলেন, ‘সোমবার থেকে সাত দিন এ কঠোর লকডাউন চলবে। এরপর প্রয়োজন মনে করলে বিধিনিষেধের মেয়াদ আরও বাড়ানো হবে।’

বিধিনিষেধের মধ্যে সব সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে বাজেটের কাজে সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ ব্যাংক শাখা, জাতীয় রাজস্ব বোর্ডসহ কয়েকটি অফিস আগামী ৩০ জুন পর্যন্ত খোলা থাকবে বলে জানান প্রতিমন্ত্রী।

এর আগে সরকারি তথ্য বিবরণীতে বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণ রোধকল্পে আগামী সোমবার ২৮ জুন থেকে পরবর্তী সাত দিন সারাদেশে কঠোর লকডাউন পালন করা হবে।

আরও …


মতামত দিন

আরও খবর