'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

ঢাকায় ভয়াবহ বিস্ফোরণ সম্পর্কে সর্বশেষ যা জানা যাচ্ছে


প্রকাশের সময় :২৮ জুন, ২০২১ ১২:০৪ : পূর্বাহ্ণ

ঢাকায় ভয়াবহ বিস্ফোরণরাজধানীর ঢাকার মগবাজারের ওয়্যারলেস গেইট এলাকায় আড়ংয়ের শোরুমের কাছে বিকট একটি বিস্ফোরণের ঘটনায় সর্বশেষ সাতজন নিহত হয়েছে। এছাড়াও আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক ব্যক্তি।

তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি।  রাত আটটার দিকে ভয়াবহ এ বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন ডিএমপি’র সহকারী কমিশনার রঞ্জন কুমার সাহা।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শফিকুল ইসলাম গণমাধ্যমকে মৃত্যুর সংখ্যাটি নিশ্চিত করে বলেন, ফায়ার সার্ভিসের মাধ্যমে জানতে পেরেছি, এখন পর্যন্ত সাতজন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক ব্যক্তি। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ আশপাশের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি  বলেন, মূল সড়কের পাশে অবস্থিত একটি তিনতলা বাড়ির নিচতলায় অবস্থিত শর্মা হাউসে গ্যাস বিস্ফোরণ সম্ভবত এর জন্য দায়ী। ওই বিস্ফোরণে আশেপাশের সাতটি দালান এবং রাস্তায় থাকা তিনটি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

এনিয়ে এক ব্রিফিংয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন বলেছেন, “একটি গ্যাস পাইপ বা সিলিন্ডারে বিস্ফোরণের ঘটনাটি ঘটতে পারে। ক্ষতিগ্রস্ত ভবনটিও ছিল ঝুঁকিপূর্ণ।”

সুত্র জানায়, এ ঘটনায় তিনতলা একটি ভবন বিধ্বস্ত হওয়ার পাশা-পাশি ঘটনাস্থলের বিপরীত পাশে থাকা আড়ং শো-রুমের ১৪তলা ভবনের চতুর্থ তলা পর্যন্ত জানালার কার্নিশ ধসে গেছে।

এছাড়াও বিস্ফোরণে প্রায় সাতটি ভবন ও তিনটি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) ও শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে খোঁজ নিয়ে জানা গেছে, ঢামেকে ৩৬ জন ও বার্ন ইনস্টিটিউটে ১৩ জন চিকিৎসা নিচ্ছে।

এছাড়াও মগবাজারের ঢাকা কমিউনিটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন অনেকেই।

অন্যদিকে,  বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। তবে, ডিএমপির যুগ্ম কমিশনার সৈয়দ নজরুল ইসলাম বলেন- “আমি আমার অভিজ্ঞতা থেকে বলতে পারি, এ ধরনের দুর্ঘটনা এয়ার কন্ডিশনার বিস্ফোরণ থেকে হতে পারে।”

ঘটনাস্থলে আছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের বোমা নিষ্ক্রিয়করণ দলের সদস্যরা। ফায়ার সার্ভিসের পাশাপাশি রমনা থানা পুলিশ ঘটনাস্থলে উদ্ধার কার্যক্রমে অংশ নিয়েছে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এরশাদ হোসেন জানিয়েছেন, ঘটনাস্থলে তাদের ১৪টি ইউনিট কাজ করছে।

 


মতামত দিন

আরও খবর