'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বিশেষ সংবাদ

বৃহস্পতিবার থেকে নির্দিষ্ট কোড ছাড়া মোবাইল সেট চালু হবে না!


প্রকাশের সময় :২৮ জুন, ২০২১ ৮:৫৯ : অপরাহ্ণ

মোবাইল হ্যান্ডসেট

বৃহস্পতিবার (১ জুলাই) থেকে প্রত্যেক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীকে দেয়া হবে নির্দিষ্ট একটি কোড, যেটি ছাড়া মোবাইল সেটটি চালু হবে না।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আগামী ১ জুলাই এনইআইআর পদ্ধতি উদ্বোধনের পর থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তরঙ্গ বিভাগ পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করতে যাচ্ছে।

আগামী তিন মাস পরীক্ষামূলক পরিচালনার পর পদ্ধতিটি গ্রাহক পর্যায়ে চালুর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এই পদ্ধতি চালু হলে এখন থেকে মুঠোফোন হারিয়ে গেলেও থাকবে না কোন তথ্য বেহাত হওয়ার ভয়।

কারণ চুরি হয়ে গেলেও ব্যাবহারকারী ছাড়া ঐ ফোনটি ব্যবহার করতে পারবে না আর কেউ। প্রত্যেক মোবাইল হ্যান্ডসেট ব্যবহারকারীকে দেয়া হবে নির্দিষ্ট একটি কোড, যেটি ছাড়া মোবাইল সেটটি চালু হবে না।

প্রসঙ্গত, ১ জুলাই থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করে সব অবৈধ ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন শনাক্তের পাশাপাশি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া শুরু হবে বলে জানিয়েছে বিটিআরসির তরঙ্গ বিভাগ।

এদিন থেকেই দেশে আর অবৈধভাবে আসা ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন কেউ ব্যবহার করতে পারবেন না।

তবে নেটওয়ার্কের বাইরে থাকা উপহার হিসেবে পাওয়া মোবাইল সেট নিবন্ধন করে চালু করা যাবে বলে জানিয়েছেন বিটিআরসির তরঙ্গ বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম ১ জুলাই এর পর অবৈধভাবে আসা ফোনগুলো চিহ্নিত করা হবে।

এ সময়ে মোবাইল হ্যান্ডসেটগুলো নিবন্ধনের চলতে থাকবে। এসব মোবাইল হ্যান্ডসেট চালু করতে হলে প্রত্যেককে আমাদের পোর্টালে গিয়ে নিবন্ধন করতে হবে।

পরবর্তীতে এসব মোবাইল বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এটি পরীক্ষামূলক তিন মাস চলবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

তবে, জুলাইয়ের আগে গ্রাহকরা যে সমস্ত অননুমোদিত বা অবৈধভাবে আসা হ্যান্ডসেট ব্যবহার শুরু করেছেন তাদের নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে অনুমোদনের আওতায় আনা হবে।

অনুমোদনের পর এসব ফোন আবার চালু করা যাবে বলেও জানান ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম।

আরও 


মতামত দিন

আরও খবর