'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

রেজিস্ট্রেশন শুরু: নিবন্ধনের এক দিনের মধ্যে টিকার তারিখ পাবেন বিদেশগামীরা


প্রকাশের সময় :৫ জুলাই, ২০২১ ৯:৫৫ : অপরাহ্ণ

টিকাকোভিড টিকা প্রদানের জন্য বিদেশগামী কর্মীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।  রেজিস্ট্রেশনের একদিনের মধ্যেই টিকা পাওয়ার তারিখ পেয়ে মেসেজ পাবেন বিদেশগামী বাংলাদেশিরা।

টিকা নেয়ার জন্য কেন্দ্রে যেতে তারা একদিন সময় পাবেন।

তবে শুধু সৌদি আরব ও কুয়েতগামীদের ১৪০০ জনকে সাত কেন্দ্রে প্রতিদিন এই টিকা দেয়া হবে। তাদের কোভ্যাক্সের মাধ্যমে আনা মডার্নার টিকা দেয়া হবে। অন্যান্য দেশে যারা যাবেন তাদের দেয়া হবে চীন থেকে আনা সিনোফার্ম উৎপাদিত টিকা।

সোমবার সুরক্ষা অ্যাপে বিদেশগামী কর্মীদের এই নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।

এতে অংশ নেন প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, স্বাস্থ্য অধিদিপ্তরের মহাপরিচালক, পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক এবং জনশক্তি কর্মসংস্থান এবং প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা।

উদ্বোধনকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাক্সিন প্রদানের নির্দেশনা দিয়েছেন।

বিদেশগামী কর্মীদের দ্রুত ও সহজ উপায়ে কোভিড-১৯ টিকা প্রদানের লক্ষ্যে সুরক্ষা অ্যাপে নিবন্ধন প্রক্রিয়া সহজ করা হয়েছে। সকল বিদেশগামী কর্মী পর্যায়ক্রমে কোভিড-১৯ টিকার আওতায় আসবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

তিনি আরো বলেন, সুরক্ষা অ্যাপে নিবন্ধনের পর নিবন্ধনকারী কর্মীকে মেসেজের মাধ্যমে টিকা প্রাপ্তির স্থান ও তারিখ জানিয়ে দেয়া হবে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রবাসীরা যেন দুই ডোজ টিকা নিয়েই বিদেশে যান। তবে সৌদি আরবে কেবল এক ডোজ টিকা নিয়েই যাওয়ার সুযোগ রয়েছে।

এক্ষেত্রে এক ডোজ টিকা নিয়ে সৌদি সরকারের ঘোষিত অ্যাপে নিবন্ধন নিয়ে গেলে হোম কোয়ারেন্টিনই যথেষ্ট। নিবন্ধন না করে গেলে হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

বিদেশগামীরা যেভাবে নিবন্ধন করবে

আমি প্রবাসী অ্যাপআমি প্রবাসী অ্যাপে গত চার দিনে এভাবে নিবন্ধন করেছেন প্রায় ২০ হাজার বিদেশগামী। নিবন্ধন শেষ করার প্রক্রিয়ায় আছেন আরও ১৫ হাজার জন।

ঘরে বসে যে কেউ এতে নিবন্ধন করতে পারবেন। গুগলের প্লে স্টোর থেকে আমি প্রবাসী অ্যাপটি নামানো যাবে।

বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা আরও সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৮ মে এই অ্যাপটি চালু করে।

ami probashi ওয়েবসাইটে গিয়েও অ্যাপটিতে নিবন্ধন করা যাবে। নিবন্ধন করতে হলে প্রথম ধাপে নিজের মোবাইল নম্বর দিয়ে ‘আমি প্রবাসী’তে নিবন্ধন করতে হবে।

দ্বিতীয় ধাপে নির্দেশনা অনুযায়ী পাসপোর্টটি স্ক্যান করতে হবে। এরপর পাসপোর্ট ডাটাবেজের ভেরিফিকেশনের জন্য অপেক্ষা করতে হবে।

ওই মেসেজ এলেই তৃতীয় ধাপে বিএমইটির নিবন্ধনটি করা যাবে। মেসেজ আসতে ৭২ ঘণ্টা সময় লাগতে পারে।

বিএমইটির নিবন্ধন হয়ে গেলেই প্রবাসীরা করোনা ভ্যাকসিন পাওয়ার জন্য সুরক্ষা অ্যাপে গিয়ে টিকা নেয়ার রেজিস্ট্রেশন করতে পারবেন।

বিএমইটির নিবন্ধন করা থাকলে বয়স ৪০ বছর না হলেও প্রবাসী কর্মীরা সুরক্ষায় নিবন্ধনের সুযোগ পাবেন।

এছাড়া বিএমইটি নিবন্ধন করা থাকলে সুরক্ষায় পাসপোর্ট নম্বর দেয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সেটি যাচাই হয়ে যাবে।

অ্যাপে নিবন্ধন হয়ে গেলে নির্ধারিত মোবাইল নম্বরে টিকা সেন্টার ও টিকা নেয়ার তারিখ জানিয়ে দেয়া হবে। এরপর সেই টিকা কার্ড নিয়ে কেন্দ্রে যেতে হবে।

টিকা নিবন্ধনের জন্য সুরক্ষার পাশাপাশি ‘আমি প্রবাসী’ অ্যাপে নিবন্ধনের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ জানান, দেশে পাসপোর্টধারী কোটি মানুষ আছেন।

এদের মধ্যে কারা বিদেশে কাজ করতে যাচ্ছেন সেটি বিএমইটির নিবন্ধন ছাড়া নিশ্চিত করা সম্ভব নয়।

এ কারণেই এই নিবন্ধন। ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে ঘরে বসেই সেই কাজটি হচ্ছে।

সিটি করপোরেশন এলাকায় মডার্না, সিনোফার্মের টিকা দেয়া হবে জেলা-উপজেলায়

আগামী সপ্তাহ থেকে সারাদেশে আবার শুরু হচ্ছে গণটিকাদান কর্মসূচি। সোমবার ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক গণমাধ্যমকে বলেন, কমিটি সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার টিকা দেয়া হবে দেশের ১২ সিটি করপোরেশন এলাকায়। আর চীন থেকে কেনা সিনোফার্ম দেয়া হবে জেলা ও উপজেলা পর্যায়ে।

উল্লেখ্য, টিকা সঙ্কটের কারণে গত ২রা মে থেকে গণটিকাদানের অনলাইন নিবন্ধন বন্ধ ঘোষণা করে সরকার। ওদিন পর্যন্ত ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন নিবন্ধন করেছিলেন।


মতামত দিন

আরও খবর