'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস


প্রকাশের সময় :১০ জুলাই, ২০২১ ২:০০ : অপরাহ্ণ

মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাসমার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা পিটার ডি. হাসকে যুক্তরাষ্ট্রের নতুন অ্যাম্বাসেডর হিসেবে বাংলাদেশে পাঠাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকাল শুক্রবার হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়। মার্কিন সিনেট অনুমোদন দিলে বর্তমান রাষ্ট্রদূত আর মিলারকে জায়গায় স্থলাভিষিক্ত হবেন পিটার।

বাংলাদেশ ছাড়া আরও তিনটি দেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করা হয়েছে। বাকী তিনটি দেশ হচ্ছে— ভারত, চিলি ও ফ্রান্স।

বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে নাম ঘোষণা করা হয়েছে পিটার ডি হাস-এর। এ ছাড়াও, এরিক এম. গারসেতি ভারতের, ডেনিস ক্যাম্পবেল ফ্রান্সের এবং বেরনাডেটে এম. মিহান চিলির রাষ্ট্রদূত হিসেবে প্রাথমিক মনোনয়ন পেয়েছেন।

ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, পিটার হাস বর্তমানে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে কর্মরত। এর আগে, হাস স্টেট ডিপার্টমেন্টের ‘ট্রেড পলিসি অ্যান্ড নেগোসিয়েশন’ বিভাগের সিনিয়র উপদেষ্টা বা উপ-সহকারী সচিব ছিলেন। তারও আগে ফ্রান্স এবং ভারতের মুম্বাইয়েও যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই কূটনীতিকের।

উল্লেখ্য, রাষ্টদূত হিসেবে নিয়োগ পেতে সিনেটের চূড়ান্ত অনুমোদন প্রয়োজন হবে। সিনেটের অনুমোদন পেলে তিনি আর্ল আর মিলারে স্থলাভিষিক্ত হবেন। আর্ল আর মিলার ২০১৮ সালের ১৩ নভেম্বর থেকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।


মতামত দিন

আরও খবর