'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

স্টেট ডিপার্টমেন্টের টুইটবার্তা: রূপগঞ্জে অগ্নিকাণ্ডের যথাযথ তদন্তের দাবি যুক্তরাষ্ট্রের


প্রকাশের সময় :১০ জুলাই, ২০২১ ৮:০২ : অপরাহ্ণ

রূপগঞ্জের অগ্নিকাণ্ড

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুকে ‘মর্মস্পর্শী’ ঘটনা বলে উল্লেখ করেছে দুুনিয়াব্যাপী গণতন্ত্র চর্চা, মানবাধিকার এবং শ্রম পরিস্থিতি দেখভালের দায়িত্বপ্রাপ্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড লেবার।

এক টুইট বার্তায় স্টেট ডিপার্টমেন্টের অধীন ওই ব্যুরোর তরফে বলা হয়- ফটক তালাবদ্ধ থাকায় অনেক শ্রমিক দরজার ভেতরে আটকা পড়েছিলেন, ফলে বাংলাদেশের সাম্প্রতিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনাটি এতোটা ভয়াবহ রূপ ধারণ করে।

যুক্তরাষ্ট্র মনে করে বাংলাদেশ তথা বিশ্বব্যাপী সব নিয়োগকর্তাকেই তাদের কর্মীদের নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ নিশ্চিত করা গুরু দায়িত্ব।

এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস পৃথক টুইট বার্তায় আশা প্রকাশ করেন, মারাত্মক ওই অগ্নিকাণ্ডের ঘটনার এমন তদন্ত হবে যাতে এর পেছনের কারণ অনুসন্ধান করা ছাড়াও দায়ীদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা যায়।

ভবিষ্যতে এ জাতীয় দুর্ঘটনা রোধে ওই অগ্নিকাণ্ডের ‘যথাযথ’ তদন্ত নিশ্চিত করা জরুরি বলে মনে করেন তিনি।

রূপগঞ্জের অগ্নিকাণ্ডে হতাহতদের প্রতি গভীর সমেবেদনা জানিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র লিখেন- বাংলাদেশের একটি কারাখানায় অগ্নিকাণ্ডে একসঙ্গে ৫০ জনের অধিক শ্রমিকের মৃত্যুর খবরে আমরা খুবই কষ্ট পেয়েছি।

ভিকটিমদের প্রতি আমাদের গভীর সমবেদনা রইলো। ওদিকে মার্কিন ব্যুরো এবং স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের টুইট বার্তাদ্বয় শেয়ার (রি-টুইট) করা ছাড়াও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তরফে ওই ঘটনায় হতাহতদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

নিজ অ্যাকাউন্ট থেকে প্রচারিত পৃথক টুইট বার্তায় ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার প্রিয়জন হারানো পরিবারগুলোর প্রতি দূতাবাসের আন্তরিক সমবেদনা রয়েছে জানিয়ে আহতদের সুচিকিৎসা এবং দ্রুত আরোগ্য কামনা করেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিকালে রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত সেজান গ্রুপের ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। আগুনে বৃহস্পতিবার দুজনের মৃত্যু হয়।

একজনের মৃত্যু হয় ভবন থেকে লাফিয়ে পড়ে। গতকাল শুক্রবার উদ্ধার করা হয় আরও ৪৯ লাশ। তাদের নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ায় ৫২ জনে।

আরও 


মতামত দিন

আরও খবর