'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

ভাসানচরে জাতিসংঘ সম্পৃক্ত হচ্ছে সেপ্টেম্বরে


প্রকাশের সময় :২৯ জুলাই, ২০২১ ৬:১৭ : পূর্বাহ্ণ

ভাসানচরকক্সবাজার থেকে ভাসানচরে সরিয়ে নেওয়া রোহিঙ্গাদের দেখভাল করার দায়িত্ব নিয়ে জাতিসংঘের সঙ্গে বিভিন্ন শর্তের বিষয়ে প্রাথমিকভাবে একমত হয়েছে সরকার।

আগস্টের শুরুতে সরকারের সঙ্গে এ নিয়ে একটি সমঝোতা স্মারক সই হবে। এরপর ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের মানবিক সহায়তায় সেপ্টেম্বর মাস থেকে যুক্ত হচ্ছে জাতিসংঘ।

ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জাতিসংঘের যুক্ততা নিয়ে যে এমওইউ সই হবে তার খসড়া নিয়ে বুধবার দুপুরে জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আলোচনায় বসেছিলেন।

তৃতীয় দফা আলোচনার পর ওই সমঝোতা স্মারকের খসড়ার বিষয়ে বাংলাদেশ ও জাতিসংঘ সম্মত হয়েছে।

মূলত ভাসানচরে বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘ কীভাবে কার্যক্রম চালাবে, সে বিষয়গুলো চার পৃষ্ঠার ওই খসড়ায় উল্লেখ করা হয়েছে।

ঢাকায় জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশের কূটনীতিকদের একটি বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বুধবার বিকেলে এ তথ্য জানান।

ভাসানচরে জাতিসংঘের সম্পৃক্ততা বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা কার্যক্রমে সম্পৃক্ততা বিষয়ক সমঝোতায় (খসড়া) দুই পক্ষ সম্মত।

মূলত এরই আলোকে ভাসানচরে কার্যক্রম চালাবে জাতিসংঘ।

আশা করছি আগষ্টের শুরুতে এটি সই হওয়ার পর সেপ্টেম্বর থেকে ভাসানচরে মাঠ পর্যায়ে কাজ শুরু করবে জাতিসংঘ।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ভাসানচরে রোহিঙ্গাদের শিক্ষা, স্বাস্থ্য, জীবিকার কর্মসূচি, যাতায়াতসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে দুই পক্ষ আলোচনা করে কাজের পরিধি ঠিক করেছে।

উল্লেখ্য, কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের চাপ কমাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় গত বছরের ৪ ডিসেম্বর থেকে এ পর্যন্ত ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচরে নেওয়া হয়েছে।

আরও …


মতামত দিন

আরও খবর