সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

BDFreePress.com Is A Bangladeshi News Blog

মূলপাতা বাংলাদেশ

বাংলাদেশ সিনোফার্মের আরও ৬ কোটি টিকা কেনার অনুমোদন


প্রকাশের সময় :১১ আগস্ট, ২০২১ ৬:০৩ : অপরাহ্ণ

সিনোফার্মের টিকা
চীনের সিনোফার্মের টিকা, ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও টিকা কার্যক্রম অব্যাহত রাখতে চীনের সিনোফার্মের আরও ৬ কোটি ডোজ টিকা কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১১ আগস্ট) দুপুরে ভার্চুয়ালি ২৭তম সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই এই টিকা কেনার অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে বৈঠক শেষে অর্থমন্ত্রী ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, আমরা সিনোফার্ম থেকে ৬০ মিলিয়ন (৬ কোটি) ডোজ ভ্যাকসিন ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছি।

অর্থমন্ত্রী বলেন, আমরা হিসাব করে দেখেছি দেশের ১৩ কোটি ৮২ লাখ জনগোষ্ঠীকে ভ্যাকসিনেটেড করতে হবে। তার জন্য ২৭ কোটি ৬৫ লাখ ভ্যাকসিন কেনা প্রয়োজন। এর মধ্যে ২ কোটি ৫৫ লাখ আমাদের হাতে আছে।

বাকিটা সংগ্রহ করতে হবে। আজকে আমরা ৬ কোটি ডোজ কেনার জন্য অনুমোদন দিলাম। বাকিটা আমরা পর্যায়ক্রমে আনব।

এ সময় ভ্যাকসিনের কিনতে কত খরচ হয়েছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আগের নির্ধারিত দাম দিয়েই টিকা কেনা হয়েছে। যে দাম আছে তার চেয়ে বাড়েনি।

মোট ২৭ কোটি ডোক কিনতে সরকারের কত টাকা খরচ হবে জানতে চাইলে তিনি বলেন, সঠিক মূল্যটি আমাদের কাছে এখন নেই, কারণ বাকিগুলো এখনো আলোচনা চলছে। মূল্য নির্ধারণ চূড়ান্ত হলে আমরা বলতে পারব। মূল্য নির্ধারণ এখনো চূড়ান্ত হয়নি, সে জন্য আমরা বলতে পারছি না।

টিকার দামের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, ভ্যাকসিনের বিষয়ে চীনের সঙ্গে নন ডিসক্লোজার একটি অ্যাগ্রিমেন্ট আছে। সে জন্য দামটি প্রকাশ করা যাবে না।

তবে আমরা আশা করি, ৬০ মিলিয়ন সিনোফার্মের ভ্যাকসিন পাব। আশা করা যাচ্ছে আগামী নভেম্বরের মধ্যে আমরা এই ভ্যাকসিন পাব।

মন্ত্রিপরিষদ সূত্রে গেছে, আজকের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে ৬০ মিলিয়ন ডোজ টিকা সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) চুক্তিপত্রে উল্লিখিত একক মূল্যে কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে, মঙ্গলবার (১০ আগস্ট) চীন থেকে সিনোফার্মের আরও ১৭ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছায়। টিকা বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি সন্ধ্যা সোয়া ৭টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

কোভ্যাক্সের আওতায় সিনোফার্ম থেকে এই টিকাগুলো এসেছে।

ঢাকার পথে সিনোফার্মের আরও ১৭ লাখ ৭০ হাজার টিকা

বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরও ১৭ লাখ ৭০ হাজার ডোজ সিনোফার্মের টিকা উপহার দিচ্ছে চীন।

বুধবার (১১ আগস্ট) করোনার এই টিকা নিয়ে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট বেইজিং বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করেছে। ঢাকায় চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান তাঁর ফেসবুক পোস্টে এই তথ্য জানান।

তিনি জানান, বুধবার বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে টিকার এই চালান নিয়ে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট ঢাকার উদ্দেশে রওনা হয়।

সিনোফার্ম থেকে ১ দশমিক ৫ কোটি ডোজ ভ্যাকসিন কিনেছে সরকার। যার মধ্যে ৭০ লাখ ডোজ বাংলাদেশ পেয়েছে। তবে, চীন থেকে এখন পর্যন্ত পাওয়া গেছে ৮১ লাখ ডোজ। যার মধ্যে ১১ লাখ ডোজ উপহার হিসেবে দেওয়া হয়েছে।


মতামত দিন

আরও খবর