'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা জার্নি

বাংলাদেশ থেকে সরাসরি সংযুক্ত আরব আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞা


প্রকাশের সময় :১৩ আগস্ট, ২০২১ ৩:২০ : অপরাহ্ণ

বিমানবাংলাদেশে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় চলতি বছরের এপ্রিলের শুরুতে বাংলাদেশ থেকে সরাসরি যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

করোনা পরিস্থিতির অবনতি হলে ১২ মে থেকে ট্রানজিট যাত্রী নেওয়াও বন্ধ হয়ে যায় বাংলাদেশি কর্মীদের অন্যতম বড় এ শ্রমবাজারে।

গত ৫ আগস্ট থেকে এয়ারলাইন্সগুলোকে আবার ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি দেয় ইউএই। কিন্তু শুধু দুবাই হয়ে প্রবাসীরা ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন গন্তব্যে যাওয়ার সুযোগ পেলেও আবুধাবি হয়ে ট্রানজিটের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করে।

এ বিষয়ে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান শুক্রবার (১৩ আগস্ট) বলেন, আবুধাবিতে প্রবেশে যাত্রীদের যাত্রার তিন থেকে চার ঘণ্টা আগের পিসিআর নেগেটিভ সনদ নেওয়ার শর্ত যুক্ত করেছে আবুধাবি কর্তৃপক্ষ।

তবে এ শর্ত পূরণ করলেই যে বাংলাদেশিরা সরাসরি আবুধাবি হয়ে ট্রানজিট করতে পারবেন সেই বিষয়টি স্পষ্ট নয়। এ ব্যাপারে এয়ারলাইন্সগুলোকে সুনিদির্ষ্ট তথ্য দিতে বলা হয়েছে।

সম্প্রতি ভারত, পাকিস্তানসহ কয়েকটি দেশে যাত্রীদের বিমানে চড়ার চার ঘণ্টা আগে পিসিআর নেগেটিভ সনদ নিয়ে সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের সুযোগ দেওয়া হচ্ছে। যদিও সরাসরি বাংলাদেশি যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি দেশটি।

বাংলাদেশের কোনো বিমানবন্দরে নেই র‌্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা।

এ টেস্টের জন্য প্রয়োজনীয় জায়গারও অভাব রয়েছে শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে। ফলে যাত্রার কয়েক ঘণ্টা আগে করোনা টেস্টের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশিরা।

ইতোমধ্যে ইউএইর চাহিদার বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরকে জানিয়েছে সিভিল এভিয়েশন।

ইউএই সরকার বাংলাদেশিদের প্রবেশ বন্ধ রাখায় বিপাকে পড়েছেন ছুটিতে দেশে আসা প্রবাসীকর্মীরা। ভ্রমণ বা ভিজিট ভিসায় সে দেশে গিয়ে চাকরি প্রত্যাশীরাও নিষেধাজ্ঞা প্রত্যাহারের অপেক্ষায় দিন গুনছেন।

করোনাকালে গত দেড় বছরে বিপুল সংখ্যক বাংলাদেশি কর্মী ভিজিট ভিসায় দুবাই ও আবুধাবি গেছেন।


মতামত দিন

আরও খবর