'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

১৩ সেপ্টেম্বর থেকে খুলছে মেডিকেল কলেজ, সশরীরে ক্লাস


প্রকাশের সময় :২ সেপ্টেম্বর, ২০২১ ৩:০৬ : অপরাহ্ণ

দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশ সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রক্রিয়া শুরু করার ঘোষণা দিয়েছে।

প্রথম ধাপে করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ১৩ই সেপ্টেম্বর মেডিকেল সম্পর্কিত শিক্ষাপ্রতিষ্ঠান মেডিকেল কলেজ এবং নার্সিং কলেজে ক্লাস শুরু হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

তবে, একসঙ্গে সব বর্ষের ক্লাস শুরু হচ্ছে না। দেশে করোনা মহামারি এখনো পুরোপুরি নিয়ন্ত্রণ না হওয়ায় ও শতভাগ শিক্ষার্থী টিকার আওতায় না আসায় পরিস্থিতি পর্যবেক্ষণ করে ধাপে ধাপে বিভিন্ন বর্ষের ক্লাস শুরু করতে চায় সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল রিলেটেড সব ধরনের শিক্ষা-প্রতিষ্ঠান খোলা হবে। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পর্যায়ে প্রাথমিকভাবে প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হবে। পরিস্থিতি বিবেচনা করে অনান্য বর্ষের ক্লাস খুলে দেওয়া হবে।’

তিনি বলেন, ‘যেখানে প্র্যাকটিক্যাল জড়িত আছে, সে ক্লাসগুলো আগে খুলে দেওয়া শুরু করব। পরিস্থিতি আমরা দেখব। তারপর অন্যান্য সব ক্লাসই ধীরে ধীরে খুলে দেব।’

স্বাস্থ্যের ডিজি ও সচিবরা চলতি মাসের ১৩ তারিখকে ক্লাস শুরুর আনুমানিক দিন নির্ধারণ করে দিয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমাদের এখানে (সভায়) ডিজি (স্বাস্থ্য অধিদপ্তর) আছেন, সচিবরা আছেন।

ওনারা আমাদের জানিয়েছেন, আনুমানিক এ মাসের ১৩ তারিখ থেকে ক্লাস শুরু করতে পারবেন। তবে দুই-একদিন এদিক-ওদিক হতে পারে। এটাই ওনাদের আনুমানিক সময়। এটা আজকে আমাদের একটি বড় সিদ্ধান্ত।’

উল্লেখ্য, দেশে গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে পনেরো মাস ধরে স্কুল-কলেজ সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে ক্লাস বন্ধ রয়েছে।

দীর্ঘ সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে ক্লাস বন্ধ থাকায় তা নিয়ে আলোচনা সমালোচনা চলছে। শিক্ষার্থী অভিভাবকদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলও এখন দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি তুলেছে।


মতামত দিন

আরও খবর