'বিডি ফ্রি প্রেস' বাংলাদেশের প্রথম সংবাদ সংযোগকারী ব্লগ

মূলপাতা বাংলাদেশ

কাল থেকে ভারতের সাথে বিমান চলাচল শুরু


প্রকাশের সময় :৪ সেপ্টেম্বর, ২০২১ ১২:০৭ : অপরাহ্ণ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
(প্রতীকী) ফাইল ছবি

আগামীকাল রোববার (৫ সেপ্টেম্বর) থেকে চার মাস বন্ধ থাকার পর এয়ার বাবল চুক্তির আওতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ফের বিমানের ফ্লাইট চালু হচ্ছে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) শনিবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। শুক্রবারই এয়ার বাবল চুক্তির আওতায় ভারতের সাথে বিমানের ফ্লাইট পুনরায় চালু করতে সম্মত হয় সিএএবি।

সিএএবি কর্তৃক জারি করা একটি আনুষ্ঠানিক নোটিশে বলা হয়, দুই দেশের মধ্যে নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইট চালু হওয়ার পূর্ব পর্যন্ত এয়ার বাবল চুক্তির আওতায়ই ফ্লাইট চলবে।

সেখানে আরও বলা হয়, বর্তমান এয়ার বাবল ফ্লাইট চুক্তির আওতায় বাংলাদেশ বিমান, নভোএয়ার এবং ইউএস বাংলা এয়ারলাইনস ভারতের বিভিন্ন শহরে সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনা করবে।

তবে সিএএবির পক্ষ থেকে সপ্তাহে ১০টি করে ফ্লাইট পরিচালনার প্রস্তাব করা হয়েছিল।

ফ্লাইটগুলো তাদের মোট আসনের ৯০ শতাংশ যাত্রী নিয়ে উড্ডয়ন করবে। সেই সাথে যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন এবং পিসিআর টেস্টের বিধান মেনে চলতে হবে; সকল যাত্রীর ক্ষেত্রেই এসব বিধান একইভাবে প্রযোজ্য হবে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হলে গত ১৪ এপ্রিল বাংলাদেশ সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত ঘোষণা করে। ১৬ দিন বন্ধ থাকার পর, ১লা মে থেকে ভারত সহ ১২ টি দেশ ছাড়া অন্যান্য দেশের সাথে ফের আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়।


মতামত দিন

আরও খবর